Blogger কি? কিভাবে ব্লগার হবেন?

হ্যালো বন্ধুরা, কেমন আছেন সবাই? আশা করি ভালো আছেন। আজকে অনেকদিন পর আবার একটা নতুন টপিক নিয়ে হাজির হলাম। আজকে কথা বলবো, ব্লগার কি? এটা দিয়ে কি করা যায়? কিভাবে ব্লগার হবেন, ইত্যাাদি।

বর্তামান যুগ তথ্য প্রযুক্তির যুগ, তাই আমাদের আইটি সেক্টর নিয়ে ভালো জ্ঞান থাকা প্রয়োজন। কারন ভবিষ্যতে এর গুরুত্ব আরো বাড়বে। আপনি এই সেক্টরে যত বেশি জ্ঞানী এবং দক্ষতা অর্জন করবেন ভবিষ্যতে আপনার সফলতা অর্জনের সম্ভাবনা তত বেশি। তাই ব্লগার সম্পর্কে জানা থাকাও আবশ্যক। তো আজকের আলোচনাটি ভালোভাবে পড়লে আশা করি আপনি এ সম্পর্কে ভালোভাবে জানতে পারবেন।

ব্লগার কি?

ব্লগার হলো একটি ব্লগিং প্লাটফর্ম। এখানে আপনি লেখালেখি করতে পারবেন এবং আপনার লেখা অন্যদের সাথে শেয়ারও করতে পারবেন। ব্লগার মূলত একটি CMS (কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম)।
১৯৯৯ সালে ব্লগার প্রতিষ্ঠিত হয়। সেই থেকে ধীরে ধীরে তুমুল জনপ্রিয়তা অর্জন করে ব্লগার। ব্লগার এখন গুগলের একটি অংশ। এটি বর্তামনে গুগল দ্বারা পরিচালিত হয়ে থাকে।
ব্লগার থেকে ফ্রিতে সাইট করা বলে এটি এত জনপ্রিয়।
বর্তামান সময়ের সবচেয়ে জনপ্রিয় দুটি CMS হলো, ওয়ার্ডপ্রেস এবং ব্লগার। ব্লগারে যদি আপনি একটি সাইট করতে চান তাহলে আপনাকে কোন টাকা খরচ করতে হবে না, আপনার একটি জিমেইল একাউন্ট থাকলেই আপনি ব্লগারে সাইট খুলতে পারবেন।
তাছাড়া ব্লগারে ব্লগ বা সাইট খুলতে আপনাকে কোন কাস্টম ডোমেইনও কিনতে হবে না, ব্লগার থেকে আপনাকে ফ্রিতে একটি সাব-ডোমেইন দেওয়া হবে। তবে আপনি ইচ্ছা করলে আপনার কাস্টম ডোমেইন ও এড করতে পারবেন।
এছাড়াও ব্লগারে বেশকিছু সুবিধা রয়েছে যা আপনি ওয়ার্ডপ্রেসেও পাবেন না। যেমনঃ আপনার সাইট গুগলের সিকিউরিটি দ্বারা সুরক্ষিত, তাই হ্যাক হবার সম্ভাবনা নেই, ব্লগার সাইট গুগলের নিজস্ব সার্ভারে হোস্ট করা থাকে বলে বিশ্বের যেকোন দেশ থেকে আপনার সাইট ভিজিট হবে দ্রুত গতিতে, তাছাড়া ব্লগারে আছে নিজস্ব ইমেজ অপটিমাইজেশন সিস্টেম, তাই ছবি আপলোড করার পর সাইটের স্পিড কমে যাওয়ার কোন চিন্তা নেই। কারন ব্লগার অটোমেটিক ভাবে আপনার আপলোড করা ছবিটা কম্প্রেস ও রিসাইজ করে নিবে। এছাড়াও ব্লগারে অনেক অনেক সুবিধা পাবেন। 

আমি নতুন হিসেবে ওয়ার্ডপ্রেস নাকি ব্লগার দিয়ে শুরু করবো?

আমার মতে আপনি যদি নতুন হয়ে থাকেন বা আপনি মাত্র ব্লগিং শুরু করতে চান তাহলে ব্লগার দিয়ে শুরু করা উত্তম। এর পেছনে অনেকগুলো কারন আছে।
আপনি নতুন তাই ব্লগারে শুরু করাটা ভালো কারন, ব্লগার বিগিনারদের জন্য খুব সহজ। এতে আপনার লোন পূর্ব অভিজ্ঞতা না থাকলেও খুব সহজে ব্লগ খুলতে পারবেন ও পরিচালনা করতে পারবেন। তাছাড়া ব্লগারে সাইট খোলার জন্য কোন খরচ নেই, ডোমেইন, হোস্টিং, থিম, প্লাগিন, ইত্যাদি কিছুই কিনতে হয় না। 
আপনি যদি শুরুতেই ওয়ার্ডপ্রেস দিয়ে শুরু করেন তাহলে আপনার অনেক সমস্যার সম্মুখীন হতে হবে। এত টাকা খরচ করে সাইট করলেন, কিন্তু  যদি সাইট থেকে আশানুরূপ টাকা ইনকাম করতে না পারেন তাহলে তো ব্লগিং করাটাই আপনার হবে না। কারন মানুষ কিছু পাবার আশায় কিছু খরচ করে।
তাছাড়া ওয়ার্ডপ্রেসে হোস্টিং, ব্যান্ডউইথ, ইত্যাদি নিয়ে অনেক ধরনের টেকনিকাল ইস্যু ফেস করা লাগে, যা একজন এক্সপার্ট ছাড়া হ্যান্ডেল করা সম্ভব না। তবে আপনি যদি একজন এক্সপার্ট বা দক্ষ হয়ে থাকেন তাহলে আমি বলবো আপনার জন্য ওয়ার্ডপ্রসে বেস্ট। 
আরো জানতে নিচের পোস্ট টি পড়তে পারেন।

Leave a Reply