জিমেইল আইডি কিভাবে খুলবো – বাংলা টিউটোরিয়াল ২০২২

আজকে দেখাবো কিভাবে জিমেইল আইডি খুলতে হয়। জিমেইল আইড খোলার সবচেয়ে সহজ উপায় আজকের পোস্টে দেখানো হবে। আপনি আমার স্টেপ বাই স্টেপ টিউটোরিয়াল টা ফলো করে নিজেই খুব সহজে জিমেইল আইডি খুলতে পারবেন। 

জিমেইল আইডি কেন খুলবেন

জিমেইল আইডি খোলার অনেক কারন থাকে, তবে তারমধ্যে অন্যতম প্রধান করান হলো প্লে স্টোর চালু করা। বর্তমান এন্ড্রয়েড ফোনে জিমেইল আইডি ছাড়া প্লে স্টোর চালানো যায় না। আর প্লে স্টোর না থাকলে আপনি ফোনে কিছু ডাউনলোড দিতে পারবেন না।
আপনার যদি কোন সফটওয়্যার বা গেমস ডাউনলোড দেয়ার প্রয়োজন হয় তাহলে প্লে অবশ্যই লাগবে। তাই জিমেইল আইডি খুলে রাখাটা জরুরী।

কিভাবে জিমেইল আইডি খুলবেন

  1. প্রথমে আপনার ফোনের Settings এ চলে যান। 

  2. এরপর একটু নিচের দিকে গেলে একটা অপশন পাবেন, Accounts. এই অপশনে ক্লিক করুন। 

  3. এবার যে অপশন আসবে এখানে Google সিলেক্ট করতে হবে। 

  4. এবার Create Account এর উপর ক্লিক করুন। 

  5. এবার যে অপশনটা আসবে এখানে আপনার নাম দিতে হবে। First Name এর জায়গায় Md বা মোঃ এবং Last Name এর জায়গায় আপনার ডাক নাম। যেমনঃ কবির, দিতে পারেন। অথবা আপনার পছন্দমত যেকোন একটি নাম দিলেই হবে। এরপর Next এ ক্লিক করে দিন।

  6. এবারের অপশনে আপনাকে আপনার জন্ম তারিখ, মাস, সাল, ইত্যাদি দিতে হবে। এবং আপনার লিঙ্গ অর্থাৎ আপনি পুরুষ নাকি মহিলা তা দিতে হবে। পুরুষ হলে Male এবং মহিলা হলে Female দিন। অথবা আপনি ইচ্ছা করলে লিঙ্গ গোপনও রাখতে পারবেন। 

  7. এবার আপনাকে একটা জিমেইল এড্রেস সিলেক্ট করতে বলবে। আপনি আপনার পছন্দমত একটা সিলেক্ট করে দিন বা নিজেই একটা লিখে দিন। সিলেক্ট করার সময় যেটা সহজে মনে রাখা যাবে সেটা সিলেক্ট করবেন। আর আইডি যাতে ভুলে গেলেও সমস্যা না হয় তারজন্য আপনি খাতায় লিখে রাখতে পারেন। 

  8. এরপর আপনাকে পাসওয়ার্ড দিতে হবে। এখানে আপনি একটা পাসওয়ার্ড দিয়ে Next ক্লিক করুন। আর পাসওয়ার্ড যাতে ভুলে সমস্যা না হয়, তারজন্য খাতায় জিমেইলের নিচে পাসওয়ার্ডও লিখে রাখতে পারেন। 

  9. এবার আপনার ফোন নম্বরটি দিয়ে Next ক্লিক করুন। 

ফোন নাম্বার দেওয়ার পর আপনার ফোনে একটি মেসেজ আসবে এবং নিজে নিজে একাউন্ট ভেরিফাই হয়ে যাবে। তারপর আর কিছু করা লাগবে না। আর যদি কোন অপশন আসে তাহলে Next ক্লিক করে দিন।
ব্যস হয়ে গেল আমাদের জিমেইে আইড। এখন এটা দিয়ে আপনি প্লে স্টোর, ইউটিউব চালাতে পারবেন। পাশাপাশি আপনি ইচ্ছা করলে কারো কাছে ইমেইল পাঠানোর প্রয়োজন হলে ইমেইলও পাঠাতে পারবেন।

Leave a Reply