কিভাবে WordPress সাইটে SSL সার্টিফিকেট সমস্যা ঠিক করবেন

 একটি ওয়েবসাইটের জন্য SSL (Secure Sockets Layer) সার্টিফিকেট খুবই জরুরী একটা বিষয়। আপনার সাইটের লিংক  বা URL টা লক্ষ করলে দেখবেন http বা https এরকম কিছু একটা আছে। যদি কোন সাইটে দেখেন http তার মানে সেই সাইটে SSL সার্টফিকেট নেই। 

আর যে সাইটে SSL সার্টিফিকেট ইনস্টল করা নেই, সেই সাইটে পার্সোনাল কোন তথ্য শেয়ার করা বা কোনকিছু কেনাকাটা করা থেকে বিরত থাকা উচিৎ। কারন আপনার তথ্য চুরি বা হ্যাক হয়ে যেতে পারে। এসএসএল সার্টিফিকেট আপনার ডিভাইস এবং ওয়েবসাইটের সার্ভারের মাঝে একটা সিকিউরিটি ব্রিজ তৈরি করে। যখন আপনি কোন তথ্য কোন সাইটে ইনপুট করেন, যেমনঃ নাম, ঠিকানা, ক্রেডিট কার্ড নাম্বার বা ফোন নম্বর, ইত্যাদি। তখন তা SSL এর এনক্রিপশন লেয়ার এর মধ্য দিয়ে যায়, যার ফলে আপনার তথ্য চুরি হওয়ার সম্ভাবনা থাকে না। আপনি SSL বা https:// সম্পর্কে আরো ভালোভাবে জানতে নিচের লিংকটিতে দেখতে পারেন।

SSL/TLS Wikipedia

কিভাবে আপনার ওয়ার্ডপ্রেস সাইটে SSL ইনস্টল করবেন

ওয়ার্ডপ্রেস সাইট তৈরি করার জন্য প্রথমে আমাদের ডোমেইন আর হোস্টিং কিনতে হয়। সাধারণত হোস্টিং এর সাথে ফ্রি SSL সার্ভিস দিয়ে থাকে হোস্টিং প্রোভাইডারগুলো। ফ্রি SSL/TLS সার্টিফিকেট গুলো সাধারণত Letsencrypt থেকে দেয়া হয়। এই সাইট থেকে আপনিও ইচ্ছা করলে ফ্রিতে SSL সার্টিফিকেট নিতে পারবেন। এই সাইটের ফ্রি SSL এর মেয়াদ ৩ মাস।
আমরা যখন ওয়ার্ডপ্রেস ইনস্টল করি তখন সেখানে একটা অপশন থাকে যেখানে আমরা https অথবা http সিলেক্ট করতে পারি। 

এখানে আপনি অবশ্যই https সিলেক্ট করবেন। তবে অনেক সময় https সিলেক্ট করার পরও আপনার সাইটে https প্রটোকল কাজ করে না।
এর মূল কারন হলো আপনার হোস্টিং এর প্যাকেজে আপনাকে ফ্রি SSL দেয়া হয় নি। তবে এটা খুব একটা সমস্যার বিষয় নয়। 
  1. প্রথমে আপনি আপনার হোস্টিং প্রোভাইডার সাথে কথা বলুন। যদি SSL এনেবল করা না থাকে তাহলে প্রথমে SSL এনেবল করে দিতে বলুন। আর যদি সম্ভব না হয় তাহলে আপনি Letsencrypt থেকে ফ্রি SSL নিতে পারেন।
  2. এরপর আপনার WordPress Dashboard এ চলে যান। সেখানে এবার Really Simple SSL এই প্লাগিনটা ইনস্টল করে একটিভ করে নিন। 
  • এই প্লাগিনটার কাজ খুব সহজ। আপনাকে বেশি কিছু করা লাগবে না। আপনি শুধু প্লাগিনটার SSL পেইজে ক্লিক করুন, ব্যাস বাকি কাজ Plugin টা নিজেই করে নিবে। 

ব্যাস আপনার কাজ শেষ। এবার কিছুক্ষণ অপেক্ষা করুন। ১-২ ঘন্টা পর সাইট ভিজিট করে দেখুন SSL ঠিক ভাবে কাজ করছে।

Really Simple SSL প্লাগিনটা কিভাবে কাজ করে?

  • এটা প্রথমে আপনার SSL Certificate টা চেক করে
  • এরপর WordPress কে https প্রটোকল ব্যবহার করার জন্য বলে।
  • এরপর এটা আপনার সাইটের সবগুলো লিংক চেক করে দেখে যে কোন লিংক http থেকে লোড হচ্ছে কিনা।
প্লাগিনটা ইনস্টল করে সেটিং করার পর আপনার আর কিছু করা লাগবে না। এটা ব্যাকগ্রাউন্ড সবসময় কাজ করতে থাকে এবং চেক করতে থাকে SSL ঠিক ভাবে কাজ করছে কিনা।

Leave a Reply