কিভাবে Blogger Sitemap Google Search এ সাবমিট করবেন

হ্যালো বন্ধুরা পোস্টের টাইটেল দেখে হয়ত বুঝে গেছেন আজকে কি নিয়ে আলোচনা করা হবে। হ্যাঁ, ঠিক ধরেছেন আজকে আলোচনা করবো ব্লগার সাইটম্যাপ নিয়ে। আজকের পোস্টে আমি দেখাবো কিভাবে আপনার ব্লগার সাইটের সাইটম্যাপ গুগল সার্চ কনসোলে সাবমিট করবেন।
তার আগে আমাদের জেনে নেয়া দরকার যে সাইটম্যাপ কি। এটা দিয়ে কি হয়। এটা সাইটের জন্য এত গুরুত্বপূর্ণ কেন।

সাইটম্যাপ কি?

সাইটম্যাপ হলো আপনার সাইটে থাকা পোস্ট, পেইজ, ইত্যাদির একটা সমষ্টি। সাইটম্যাপ সার্চ ইন্জ্ঞিনকে আপনার সাইট ঠিকভাবে ক্রল করতে সাহায্য করে। সাইটম্যাপ মূলত সার্চ ইন্জ্ঞিনের ক্রলারদের জন্য অনেকটা ম্যাপ বা মানচিত্রের মত।

সাইটম্যাপ কেন গুরুত্বপূর্ণ?

সাইটম্যাপ আপনার ব্লগার বা অন্য যেকোন ধরনের সাইটের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি উপাদান। কারন সাইটম্যাপ গুগল বা অন্যান্য সার্চ ইন্জ্ঞিনকে বলে দেয় যে কিভাবে আপনার সাইট ক্রল করতে হবে বা আপনার ওয়েবসাইটের কোথায় কোন পোস্ট টি আছে, কোন পেইজে গেলে কাংক্ষিত জিনিসটা পাওয়া যাবে। তাই সাইটম্যাপ আপনার সাইটের জন্য এতটা গুরুত্বপূর্ণ। সুতরাং, এ থেকে বুঝা যায় যদি সঠিকভাবে সাইটম্যাপ গুগলে বা অন্য সার্চ ইন্জ্ঞিনে ইন্ডেক্স করা না হয়, তাহলে সার্চ রেজাল্টে আপনার সাইটের কোনকিছু শো করবে না। আর করলেও তার সম্ভাবনা খুব কম।

সাইটম্যাপ কতা প্রকার ও কি কি?

সাইটম্যাপ মূলত দুই ধরনের হয়ে থাকে। একটি হলো XML সাইটম্যাপ এবং আরেকটি হলো HTML সাইটম্যাপ।

XML সাইটম্যাপ সার্চ ইন্জ্ঞিনকে আপনার সাইট ভালোভাবে বুঝতে বা ক্রল করতে সাহায্য করে। এটি সাইটের ভিজওটর বা ইউজারদের কোন কাজে আসে না। তবে এটি সাইটের র্যাংকিং এর জন্য গুরুত্বপূর্ণ।

আর HTML সাইটম্যাপ হলো সাইটের ভিজিটর বা ইউজারদের জন্য। এটির সাহায্যে আপনার সাইটের রিসোর্স গুলোকে একটি পেইজে সুন্দর ভাবে সাজানো হয়, যাতে ভিজিটররা খুব সহজেই নেভিগেট বা ব্রাউজ করতে পারে। HTML সাইটম্যাপ থাকা আবশ্যক নয়, তবে থাকা ভালো।

কিভাবে Google Search Console এ Blogger Sitemap সাবমিট করবেন

এবার চলুন দেখে নেয়া যাক কিভাবে গুগলে আপনার সাইটর XML Sitemap সাবমিট করবেন।

  1. প্রথমে যেকোন একটি ব্রাউজার দিয়ে এই লিংকটি ওপেন করুন Google Search Console 
  2. এরপর আপনার গুগল একাউন্ট দিয়ে লগিন করে নিন। 
  3. এরপর বাম পাশের আইকনে ক্লিক করে Index অপশনের নিচে দেখুন Sitemaps এলটা অপশন আছে, এটাতে ক্লিক করুন। 
  4. এবার এখানে একটা ইনপুট এরিয়া পাবেন। ইনপুট এরিয়াতে টাইপ করুন https://www.yoursite.com/sitemap.xml 

    www.yoursite.com এর জায়গায় আপনার সাইটের এড্রেস বসাতে ভুলবেন না।

আমাদের কাজ শেষ। এবার সাবমিট বাটনে ক্লিক করে সাবমিট করে দিন।
সাবমট করার পর একটা সাক্সেস লেখা দেখতে পাবেন। সাবমিট করার পর অনেকসময় ঠিকভাবে ইনডেক্স হতে একটু সময় লাগে। তাই চিন্তার কোন কারন নেই। এবার গুগল সার্চ ক্রলার আপনার সাইটে ভালোভাবে ক্রল করতে পারবে এবং সাইটের নতুন পোস্ট বা পেইজ গুগলে ইনডেক্স হতে সাহায্য করবে।

Leave a Reply