কিভাবে একজন সফল ব্লগার হওয়া যায়

আপনার কি কখনো মনে হয়েছে, ইশ আমি যদি একজন ব্লগার হতাম, সবাই আমার ব্লগ পড়তো, মন্তব্য করতো, কতই না ভালো হতো? 

হ্যাঁ, বন্ধু এরকম আমারও অনেক সময় মনে হতো। আমিও ধীরে ধীরে লেখালেখি শুরু করি। তবে লেখালেখি করাটা এত সহজ বিষয় নয়। কোন একটা ব্লগ বা লেখা পড়তে যত সহজ লাগে সেই লেখাটা বা ব্লগ পোস্টটা সাজিয়ে গুছিয়ে ঠিকভাবে লিখতে কিন্তু ততটাই কঠিন। এটা শুধু তারাই বুঝবেন যারা কিনা লেখালেখি করেন।
আপনিও যদি একজন ব্লগার হতে চান তাহলে আজকের পোস্টটি আপনার জন্য। আজকের পোস্টে আমি বিস্তারিত বলবো, কিভাবে ব্লগার হওয়া যায়। কিভাবে আপনি লেখালেখি শুরু করবেন, কিভাবে ব্লগ খুলবেন বা কিভাবে সাইট খুলবেন, ইত্যাদি।

ব্লগার হতে হলে কি কি প্রয়োজন

ব্লগার হতে হলে আপনার তেমন কিছুর দরকার নেই। আপনার দরকার হবে লেখালিখির প্রতি ভালোবাসা আগ্রহ এবং ভাষার প্রতি একটু দখল। লাগবে ইন্টারনেট কানেকশন, একটা কম্পিউটার, ল্যাপটপ বা একটা স্ময়র্টফোন হলেও চলবে। এরপর আপনার দরকার হবে একটা ব্লগ সাইট। যেখানে আপনার লেখাগুলো আপনি পোস্ট করবেন।
সর্বপ্রথম আপনাকে যা করতে হবে তা হলো, আপনাকে ভালোভাবে টাইপিং করা শিখতে হবে। আপনি যদি স্মার্টফোনে টাইপিং করতে পারেন তাহলে স্মার্টফোনটি দিয়েই শুরু করতে পারেন, পরে না হয় আস্তে আস্তে পিসিতে টাইপিং শিখে নিবেন।
এরপর আপনাকে লেখালেখি ভালোভাবে আয়ত্ত করতে হবে। মানে সাজিয়ে গুছিয়ে ঠিকমত লিখতে জানতে হবে। আবোলতাবোল কিছু লিখে পোস্ট করে দিলেন, তাহলে তো সেই লেখা কেউ পড়বে না। 
এরপর আপনার প্রয়োজন একটা ব্লগ সাইট। ব্লগে আপনি আপনার লেখাগুলো পোস্ট করবেন আর মানুষ তা পড়বে এবং মন্তব্য করবে।

কিভাবে ব্লগার হওয়া যায়

ব্লগার হতে হলে আপনার প্রয়োজন একটি পার্সোনাল ব্লগ, একটি স্মার্টফোন, কম্পিউটার বা ল্যাপটপ, আর প্রয়োজন ইন্টারনেট সংযোগ। 
ব্লগার হতে হলে আপনাকে টাইপিং জানতে হবে এবং ভাষা, লেখন, বাক্য গঠন, সাজিয়ে গুছিয়ে লিখতে পারা, ইত্যাদির উপর বিশেষ দক্ষতা থাকতে হবে। তাহলেই আপনি একজন সফল ব্লগার হতে পারবেন। বাংলাদেশ এবং সারা পৃথিবীতে কোটি-কোটি ব্লাগর রয়েছেন, যারা তাদের ব্লগের মাধ্যমে আয় করেন এবং জীবীকা নির্বাহ করেন।
তাই ব্লগার হওয়া বা এটিকে পেশা হিসেবে বেছে নেওয়া একটি ভালো সিদ্ধান্ত হতে পারে। তবে ব্লগ থেকে যে আপনি লক্ষ লক্ষ টাকা ইনকাম করে ফেলবেন বা শুরুতেই টাকা পেতে শুরু করবেন তেমনটা কিন্তু নয়। তারজন্য আপনাকে প্রচুর ধৈর্য ধরতে হবে, একাগ্রতা নিয়ে কাজ করে যেতে হবে, একদিন সফলতা আসবেই।

কিভাবে ব্লগ খুলবেন

ব্লগ খোলার জন্য আপনার একটু টেকনিক্যাল জ্ঞান থাকা লাগবে। আর আপনি যদি কাউকে দিয়ে খোলাতে চান তাও করতে পারবেন। তবে এরজন্য আপনাকে কিছু টাকা খরচ করতে হবে। আর যদি আপনার পরিচিত কেউ থাকে তাহলে তাকে দিয়ে করিয়ে নিতে পারেন।
ব্লগার, হলো গুগলের একটি অংশ। এখান থেকে আপনারা ফ্রিতে 
ব্লগ খুলতে পারবেন। এরজন্য আপনার কোন টাকা খরচ করতে হবে না। আপনার শুধু একটি জিমেইল একাউন্ট থাকলেই চলবে। আপনার যদি জিমেইল একাউন্ট না থাকে তাহলে নিচের পোস্ট টি পড়ে জিমেইল একাউন্ট করে নিতে পারেন।

আর আপনি যদি আরো বেশি সুবিধা এবং ফিচার পেতে চান তাহলে ওয়ার্ডপ্রেসে সাইট খুলতে পারেন। তবে ওয়ার্ডপ্রেসে সাইট বা ব্লগ খুলতে হলে আপনাকে টাকা খরচ করতে হবে।

ডোমেইন, হোস্টিং, ইত্যাদি কিনতে হবে। তাই আমি মনেকরি বিগিনার হিসেবে আপনার জন্য ব্লগারই ভালো। তাই ব্লগার দিয়েই শুরু করুন ব্লগিং। 

Leave a Reply